শুধুমাত্র লোগো দিয়ে ব্র্যান্ড হয় না

Logo not a brand
Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on skype
Share on linkedin
Share on email

কোথাও ব্র্যান্ড অথবা ব্র্যান্ডিং শব্দটা শুনলে আমাদের প্রশ্ন করা উচিত, কোম্পানিটি কীভাবে নিয়মিত ব্র্যান্ডিং করতে পারছে? কারণ, শুধু কোম্পানির লোগোর মাধ্যমে লোগো করা সম্ভব নয়। যদি মনে করে থাকেন, একটি লোগোই কোম্পানির সব কিছু তাহলে বলতে হয়, আপনি ভুল ভাবছেন।

পুরো ব্র্যান্ডিং এর মধ্যে লোগো একটি অংশ মাত্র।

Branding Chart

উপরের ব্র্যান্ডিং চার্টের মাধ্যমে দেখতে পারছি, একটি কোম্পানির পুরো ব্র্যান্ডিং কে দুইভাবে ভাগ করা যায়।

  1. কোম্পানির ভিতর (Internal Branding)
  2. কোম্পানির বাইরের (External Branding)

তাদের মধ্যেও আবার বেশ কয়েক দিকের কাজ রয়েছে। কোম্পানি বড়, ছোট অনুযায়ী বা সুবিধা অনুযায়ী এর সাথে আরো কিছু যোগ হতে বিয়োগ হতে পারে। তবে, উপরের চার্টটিতে যা রয়েছে তা একটি কোম্পানির ব্র্যান্ডিং এর মুখপাত্র।

কিন্তু কোনভাবেই কোম্পানির লোগো এবং কালারের গুরুত্ব কে অস্বীকার করা যাবে না। এ কারণেই হয়ত আমাদের দেশের ছোট ব্যবসা গুলোতে লোগো কেও অত গুরুত্ব দেয় না। একটা লোগো হলেই হলো ব্যাপার! মাঝারি এবং বড় ব্যবসাতেও একই অবস্থা।

Bad Logo example

কোকাকোলার ১২৮ বছরের মধ্যে এখন পর্যন্ত ১২ বার লোগো পরিবর্তন করতে হয়েছে। শুধু তাই নয়, লোগোর সাথে সাথেও তাদের কোম্পানির ট্যাগলাইনও পরিবর্তন হয়েছে। বর্তমানের ট্যাগলাইন হলো- Taste the feeling. আর ২০০৫ সালে ছিলো- Make it real.

কোকাকোলা লোগো

সুতরাং, সময়ের সাথে সাথে কোম্পানির প্রয়োজনে লোগোতে পরিবর্তন আসতে পারে। শ্লোগানেও পরিবর্তন আসতে পারে। তাই বলে লোগো কোম্পানির একমাত্র ব্র্যান্ড হতে পারে না। একটি কোম্পানিকে ব্র্যান্ড হিসেবে গড়ে তুলতে লোগো একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

লোগো যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ঠিক তেমনই একটি ই-কমার্সের জন্য মেসেঞ্জার মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ। কেনো? জানতে হলে আমাদের ফেসবুক মেসেঞ্জার মার্কেটিং যেভাবে ই-কমার্স কে বড় করতে পারে পোস্টটি পড়তে পারেন।

Table of Contents

Subscribe to our newsletter

Promise we won’t spam you or used any marketing promotion form our end.