সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর ছবির সাইজ গাইড ২০২০ (Free Templates)

Share on facebook
Share on whatsapp
Share on twitter
Share on skype
Share on linkedin
Share on email

সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ছবি ব্যবহারের গুরুত্বের কথা নতুন করে বলার নেই। তবে, ব্যবসায়ের জন্য ব্যবসায়িক পেইজ ব্যবহার করে থাকলে এই সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর ছবির সাইজ সম্পর্কে জানা এবং সে অনুযায়ী গ্রাফিক্স বা ছবি ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কারণ, বিজনেস পেইজের জন্য গ্রাফিক্স কিংবা ছবি তৈরি করা খুব সহজ কাজ নয়। ছবির রঙ ঠিক আছে কিনা, ফন্ট ঠিক আছে কিনা যেমন চেক করতে হয় তেমনি ছবি আপলোড করার পর সাইজ ঠিক আছে কিনা তাও একবার দেখে নিতে হয়। সাইজের কারণে গুরুত্বপূর্ণ তথ্য বা ডিজাইন প্রায়ই কাটা পরে যায়।

নিচের ছবিটি একটি ছোট উদাহরণ মাত্র।

সোশ্যাল মিডিয়া ইমেইজ সাইজ গাইড ২০২০ (Free Templates)

শুধু তাই নয়, সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর দেয়া ছবির সাইজ গাইড ফলো না করলে পোস্টের রিচ (Reach) কম হয় বলেও উদাহরণ পাওয়া গেছে।

কিন্তু এত এত সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর ছবির সাইজ গাইড মনে রাখা কঠিন! কারণ, সবারই নিজস্ব সাইজ গাইড রয়েছে। আর সময়ের সাথে সাথে সকল সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর গাইড লাইনেও পরিবর্তন আনছে।

তাই, সকল সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর আপ টু ডেট সাইজ গাইড সহজে মনে রাখতে আপনাদের জন্য টেম্পলেট তৈরি করেছি। ডাউনলোড করে টেম্পলেট গুলো ব্যবহার করতে পারবেন খুব সহজেই। ডাউনলোড লিংক পোস্টের নিচে দেয়া হয়েছে।

আর দেরি না করে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর ছবির সাইজ গাইড নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

যেসকল সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর ছবির সাইজ গাইড থাকছে

বর্তমানে অনেক গুলো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে। যেখানে আমাদের সকলেরই কম বেশি বিজনেস অথবা পার্সোনাল প্রোফাইল রয়েছে। তবে আমাদের (বাংলাদেশীদের) জন্য ৪টি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবসায়ের জন্য বিজনেস প্রোফাইল থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা হলোঃ

  1. Facebook
  2. Instagram
  3. Pinterest
  4. Youtube

Facebook

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের ছবির সাইজ

আমরা যে ৪টি সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর ছবির সাইজ গাইড নিয়ে কথা বলবো তাদের মধ্যে ফেইসবুকেরই অনেক গুলো ইমেইজ সাইজ গাইড রয়েছে। এবং এরা খুবই বিভ্রান্তিকর ব্যাপার। তবে, ফেইসবুকের সব গুলো ছবির সাইজ আমাদের প্রয়োজন হয় না সচরাচর। তাই, যেসকল ছবির সাইজ গুলো আমাদের প্রতিদিন প্রয়োজন হবে সেগুলো নিয়েই আমরা কথা বলবো।

Facebook Business Page Profile Picture

সামাজিক যোগাযোগ মাধ্যম: ফেইসবুক প্রোফাইল পিকচারের সাইজ

প্রথমেই ফেসবুক বিজনেস পেইজের প্রোফাইল পিকচারের কথা বলতে হয়। ফেসবুকের দেয়া বিজনেস পেইজের প্রোফাইল পিকচারের সাইজ 180 x 180 পিক্সেল দেয়া হয়েছে। এই সাইজে ভালো রেজুলেশন পাওয়া যাবে না বলে 500 x 500 পিক্সেল হতে হবে। এই সাইজে পারফেক্ট রেজুলেশন পাওয়া যায়।

Facebook Business Page Cover Picture

সামাজিক যোগাযোগ মাধ্যম: ফেইসবুক কভার পিকচারের সাইজ

ফেসবুক বিজনেস পেইজের কভার ফটো নিয়ে সকলেরই কম বেশি ঝামেলা পোহাতে হয়। ফেসবুকের দেয়া কভার ফটো সাইজ অনুযায়ী ডিজাইন করলে মোবাইলে ডিজাইন কাটা পরে যায়। এটা বিরক্তকর একটি ব্যাপার বৈকি।

তাহলে কী মোবাইলের জন্য আলাদা ডিজাইন করতে হবে? না! কিন্তু কভার ফটো তৈরি করার সময় মোবাইল এবং পিসির কথা মাথায় রেখে ছোট ছোট কয়েকটি দিকে লক্ষ্য রাখতে হবে। যেমনঃ

ফেসবুকের দেয়া পেইজের কভার ফটো সাইজ হতে হবে 820 x 320 পিক্সেল। সাইজটি পিসি ভার্সনে পারফেক্ট হলেও মোবাইলে ডিজাইন কাটা পরে যায়। এর জন্য পেইজের কভার ফটো তৈরি করতে হলে আমাদের 820 x 360 পিক্সেল নিতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম: ফেইসবুক কভার পিকচারের টেম্পলেট

কভার পিকচার সাইজ 820 x 360 পিক্সেল নিলেও ডিজাইন কাটা পরবে। ডিজাইন যাতে কাটা না পরে তার জন্য কভার ফটো সাইজ 820 x 360 পিক্সেল নেয়ার পর ডানে এবং বামে 96 পিক্সেল করে বাদ দিতে হবে। কারণ, ডানের এবং বামের এই অংশটুকু মোবাইলে দেখা যায় না। কিন্তু পিসিতে দেখা যাবে।

আর উপরে এবং নিচে 24 পিক্সেল করে বাদ দিতে হবে। এর কারণ হলো, উপরের এবং নিচের এই অংশটুকু পিসিতে দেখা যাবে না, কিন্তু মোবাইলে দেখা যাবে।

চারপাশে বাদ দেয়ার পর মাঝে যে অংশটুকু থাকে তাকে Safe Zone বলা হয়। শুধুমাত্র এই অংশটুকুই পিসি এবং মোবাইলে দেখা যাবে।

তাই কভার পিকচারে ইনফরমেশন বা ডিজাইন ব্যবহার করতে হলে এই Safe Zone এর মধ্যে রাখতে হবে।

আরো সহজ করে বললে উপরের ছবিটির চারপাশে থাকা লাল অংশটুকুর মধ্যে গুরুত্বপূর্ণ ডিজাইন কিংবা কোন ইনফরমেশন দেয়া যাবে না। এছাড়াও কভার ফটোতে ভিডিও ব্যবহার করলেও একই নিয়ম ফলো হবে। কভার পিকচার টেম্পলেট পোস্টের নিচ হতে ডাউনলোড করে নিন।

About Cover

সামাজিক যোগাযোগ মাধ্যম: ফেইসবুক এবাউট পিকচারের সাইজ

About Cover পিকচার মোবাইল এবং পিসির জন্য এক রকম সাইজ ব্যবহার করা যায়। তবে, Landscape আকারের ছবি পারফেক্ট হিসেবে কাজ করে। এর জন্য 1400 x 700 পিক্সেল যথেষ্ট। চাইলে এর চেয়ে কম সাইজ দেয়া যায়। সেক্ষেত্রে ডিজাইন সামান্য জুম এবং কেটে যাবার সম্ভাবনা থাকে।

আপনার বিজনেস পেইজে যদি About Cover খুঁজে না পান তাহলে পেইজের সেটিংস এরপর টেম্পলেট সেকশন হতে ঠিক করে নিতে হবে। শপিং, বিজনেস টেম্পলেটে About সেকশন বাই ডিফল্ট থাকে।

Timeline Photo

সামাজিক যোগাযোগ মাধ্যম: ফেইসবুক টাইমলাইন পিকচারের সাইজ

ফেসবুকের টাইমলাইন ফটো গুলোর মধ্যে আমরা ৩টি সাইজ বেশি ব্যবহার করে থাকি।

  1. Timeline Photo (Square): 1200 x 1200
  2. Timeline Photo (Landscape): 1200 x 900
  3. Timeline Photo (Portrait): 1000 x 1500

কোন সাইজটি কোন উপলক্ষে ব্যবহার করতে হয় তার জন্য স্পেসিফিক কোন গাইডলাইন দেয়া হয়নি। তবে ই-কমার্স এবং বিজনেস পেইজ পরিচালনা করার কারণে উপরের ৩টি সাইজই ব্যবহার করতে হয়। তাই, কিছু উদাহরণ দিয়ে বোঝানোর চেষ্টা করছি।

Timeline Photo (Square): 1200 x 1200

এই সাইজটি কোম্পানি অ্যানাউন্সমেন্ট, সার্ভিস অথবা বড় কোন ছবি ব্যবহার করার জন্য পারফেক্ট অপশন হতে পারে। যেখানে অনেক বেশি টেক্সট দিতে হবে বা কোন কিছু এক্সপ্লেইন করতে হলে জায়গা লাগবে বেশি তার জন্য 1200 x 1200 পিক্সেল পারফেক্ট।

Coronavirus Update

Timeline Photo (Landscape): 1200 x 900

1200 x 900 এর সাথে প্রথমটির খুব বেশি পার্থক্য নেই। 1200 x 1200 এর জন্য ডিজাইন করার পর ছবির উপরে এবং নিচে অনেক খালি জায়গা থেকে যায়। এই খালি জায়গা কে বাদ দিতে গেলে আপনাকে 1200 x 900 পিক্সেলের সাহায্য নিতে হবে।

Steve Jobs Quote

Timeline Photo (Portrait): 1000 x 1500

প্রোডাক্ট বা সার্ভিসের ছবির জন্য সাইজটি আদর্শ। কোথাও পোট্রেট আকারের ছবি ব্যবহার করতে হলে 1000 x 1500 পিক্সেল সাইজের তুলনা হয় না। আর সবচেয়ে ভালো ব্যাপার হচ্ছে সাইজটিতে ফেসবুক খুব ভালো রেজুলেশন ধরতে পারে। এছাড়াও পিসি এবং মোবাইলে পুরো স্ক্রিন জুড়ে নেয়। যার কারণে, প্রোডাক্ট শো-কেসের জন্য পারফেক্ট।

1000 x 1500 পিক্সেল সাইজ করতে না পারলে 500 x 750 পিক্সেল দেয়া যাবে। তবে এর কম সাইজ না নেয়াই উত্তম।

Gloria Fashion Bangladesh

Link Post / Ads Picture

সামাজিক যোগাযোগ মাধ্যম: ফেইসবুক বিজ্ঞাপন পিকচারের সাইজ

ওয়েবসাইটের কোন পোস্ট ফেসবুকে শেয়ার করলে তাকে লিংক পোস্ট বলা হয়। আর লিংক পোস্টের সাথে থাকা ছবির সাইজ 1200 x 628 পিক্সেল হতে হবে। পোস্টের সাথে থাকা ছবির সাইজ যদি 1200 x 600 পিক্সেলের বেশি হয়ে থাকলে ফেসবুক তা কেটে দিবে।

এছাড়াও ফেসবুকে বিজ্ঞাপন দেয়ার সময় ছবি ব্যবহার করতে চাইলে 1200 x 628 পিক্সেল ব্যবহার করতে হবে। অন্যান্য সাইজ ব্যবহার করলে ফেসবুক এই 1200 x 628 পিক্সেলে নিয়ে আসবে। আর ফেসবুক নিজেও এই সাইজটি পছন্দ করে।

Bonus Round

  • Facebook business page stories size: 1080 x 1920 pixel
  • Facebook group cover photo size: 1640 x 662 pixel (desktop) 1640 x 859 pixel (mobile). Overall 1640 x 923 pixel
  • Facebook event cover photo size: 1920 x 1080 pixel
  • Facebook video size: 1280 x 720 (minimum. Max 1920 x 1080 pixel)
  • Facebook video length: 240 minutes
  • Facebook video size: 4GB

Instagram

সামাজিক যোগাযোগ মাধ্যম: ইনস্টাগ্রাম ছবির সাইজ গাইড

শুধুমাত্র ফটো শেয়ার করার জন্য ইনস্টাগ্রামের তুলনা হয় না। ভিজুয়াল ডিজাইন অথবা পোর্টফলিওর জন্য ইনস্টাগ্রাম ব্যবহার করা হলেও বর্তমানে ই-কমার্স বা কর্পোরেট হতে শুরু করে ফ্রিল্যান্সাররাও ইনস্টাগ্রামে নিজেদের ক্রিয়েটিভিটি ফুটিয়ে তোলার চেষ্টা করেন।

Instagram Profile Picture

সামাজিক যোগাযোগ মাধ্যম: ইনস্টাগ্রাম প্রোফাইল পিকচারের সাইজ গাইড

ইনস্টাগ্রামের প্রোফাইল পিকচারের সাইজ 110 x 110 পিক্সেল হলেও বেস্ট রেজুলেশন পাবার জন্য 500 x 500 পিক্সেল ব্যবহার করতে হবে। যা ফেসবুক বিজনেস পেইজের প্রোফাইল পিকচারের মতন সাইজ।

Instagram Timeline Photo

ইনস্টাগ্রামের টাইমলাইন ফটোর জন্য ২টি সাইজ ফলো করতে হবে। ২টির বাইরে আরো কয়েকটি সাইজ থাকলেও আপনাদের ব্যবহার করতে রিকোমমেন্ডেড করবো না।

  • Timeline Photo (Square): 1080 x 1080 pixel
  • Timeline Photo (Portrait): 1080 x 1350 pixel

Timeline Photo (Square): 1080 x 1080

সামাজিক যোগাযোগ মাধ্যম: ইনস্টাগ্রাম টাইমলাইন ছবির সাইজ গাইড

নিউজ বা কোন ঘোষণা দেয়ার জন্য 1080 x 1080 পিক্সেল সাইজটি পারফেক্ট হিসেবে কাজ করে। অথবা অন্য কোন ডিজাইনও এই সাইজের মধ্যে করা যেতে পারে।

Timeline Photo (Portrait): 1080 x 1350

সামাজিক যোগাযোগ মাধ্যম: ইনস্টাগ্রাম টাইমলাইন ছবির সাইজ গাইড

সার্ভিস বা প্রোডাক্ট শো-কেসের জন্য 1080 x 1350 সাইজটি পারফেক্ট হিসেবে কাজ করে। কারণ, এই সাইজটি মোবাইলের পুরো স্ক্রিন জুড়ে নিয়ে থাকার কারণে ভালো রেজুলেশনের পিকচার পাওয়া যায়।

Instagram Stories/IGTV Photo

সামাজিক যোগাযোগ মাধ্যম: ইনস্টাগ্রাম স্টোরি ছবির সাইজ গাইড

তাৎক্ষণিক ভাবে সকল ফ্যান এবং ফলোয়ারদের দৃষ্টি আকর্ষণ করার জন্য ইনস্টাগ্রাম স্টোরিসের তুলনা হয়না। এ কারণে, স্টোরিসের জন্য পারফেক্ট পিকচারের জন্য পারফেক্ট সাইজটি করতে হবে। এতে করে ডিজাইন এবং ইনফরমেশন দুই সুন্দর ভাবে ফুটিয়ে তোলা যায়।

ইনস্টাগ্রাম স্টোরিসের জন্য 1080 x 1920 পিক্সেল ব্যবহার করতে হবে। এর ফলে স্টোরিস দেখার সময় আপনার করা ডিজাইনটি মোবাইলের পুরো স্ক্রিন জুড়ে থাকবে। পিসির জন্যও একই।

Bonus Round

  • IGTV video resolution: 1080 x 1920 pixel
  • Maximum Instagram video length: 60 seconds
  • Video resolution: 1080 x 1920 (portrait) pixel. 1920 x 1080 (landscape) pixel.
  • Max file size is: 4GB

Pinterest

সামাজিক যোগাযোগ মাধ্যম: পিইন্টারেস্ট ছবির সাইজ গাইড

বিজনেস ওয়েবসাইটের ভিজিটর আনার জন্য পিইন্টারেস্ট সকলের কাছেই আকর্ষণীয় একটি সোশ্যাল মিডিয়া। শুধুমাত্র ওয়েবসাইটের ভিজিটর নয়, ই-কমার্স বা বিজনেসের পোর্টফলিও হিসেবেও দুর্দান্ত কাজ করে থাকে। তাই, পিইন্টারেস্টে বিজনেস অ্যাকাউন্ট না থাকলে এখনই সময় বিজনেস অ্যাকাউন্ট শুরু করা।

Business Profile Picture

সামাজিক যোগাযোগ মাধ্যম: পিইন্টারেস্ট প্রোফাইল ছবির সাইজ গাইড

ফেসবুক, ইনস্টাগ্রামের মতন পিইন্টারেস্টের প্রোফাইল পিকচার সাইজ 500 x 500 পিক্সেল হতে হবে। বেস্ট রেজুলেশন পাবার জন্য এটিই রিকোমেন্ডেড সাইজ।

Business Cover Picture

সামাজিক যোগাযোগ মাধ্যম: পিইন্টারেস্ট কভার ছবির সাইজ গাইড

পিইন্টারেস্টের বিজনেস কভার ফটো সব সময় Landscape হবে। তাই ভালো রেজুলেশন পাবার জন্য কভার ফটো সাইজ 1920 x 1080 পিক্সেল হতে হবে। তবে সর্বনিম্ন 600 x 340 পিক্সেলের নিচে হওয়া যাবে না।

এছাড়াও কভার ফটোতে Pinterest Pin ব্যবহার করা যাবে।

Pinterest Pin Size

সামাজিক যোগাযোগ মাধ্যম: পিইন্টারেস্ট পিন ছবির সাইজ গাইড

পিইন্টারেস্টের পিন পিকচার ভালো রেজুলেশনের হওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। তাই নয়, পিইন্টারেস্টের পিন সব সময় পোট্রেট আকারে ব্যবহার করা প্রয়োজন। এর জন্য ৩টি সাইজ গুরুত্বপূর্ণঃ

  • Minimum Resolution: 1000 x 1000 pixel
  • Best Resolution: 1000 x 1500 pixel
  • Long Pin: 1000 x 2100 pixel

উপরের ৩টি সাইজ থেকে দেখা যাচ্ছে কমপক্ষে 1000 পিক্সেল দৈর্ঘ্য পিকচার হতে হবে। দৈর্ঘ্য 1000 পিক্সলে হলে ডিজাইন অনুযায়ী প্রস্ত কম বেশি হতে পারে। তবে সর্বনিম্ন 600 পিক্সেল হলে ভালো।

তাই বেস্ট রেজুলেশন পেতে উপরের দেয়া ৩টির যে কোন একটি ব্যবহার করতে পারেন।

Bonus Round

  • Video Resolution: 1000 x 1000 pixel (Square) or 1080 x 1920 pixel (portrait)
  • Video Length: Minimum 4 seconds, maximum 15 minutes
  • Promoted Video: 1000 x 1000 pixel (square) or 1920 x 1080 pixel (landscape) Length: Minimum 4 seconds, maximum 15 minutes
  • Promoted carousels: 2-5 images per carousel, aspect ratio: 1000 x 1000 pixel or 1000 x 1500 pixel

Youtube

সামাজিক যোগাযোগ মাধ্যম: Youtube ছবির সাইজ গাইড

ইউটুবে খুব বেশি পিকচার ব্যবহার করার স্থান নেই। তবে যে কয়টিতে রয়েছে তার সদ্ব্যবহার করতে হবে। এতে করে ইউটুব চ্যানেলের মাধ্যমে পার্সোনাল, কোম্পানির ব্র্যান্ডিং খুব সহজে করা সম্ভব। ইউটুবের ৩টি পিকচার সাইজ মনে রাখা জরুরীঃ

  • Youtube Profile Picture: 500 x 500 pixel
  • Youtube Cover Photo: 2560 x 1440 pixel
  • Youtube Video Thumbnail Photo: 1920 x 1080 pixel (minimum 1280 x 720 pixel)

Youtube Profile Picture: 500 x 500

সকল সোশ্যাল মিডিয়ার মতন ইউটুবের চ্যানেল প্রোফাইল পিকচার সাইজ 500 x 500 হতে হবে। এতে করে বেস্ট রেজুলেশন পাওয়া সম্ভব।

Youtube Cover Photo: 2560 x 1440

ইউটুবের কভার ফটো সাইজ নিয়ে আমাদের সবার মধ্যেই কম বেশি ভুল ধারণা রয়েছে। কারণ, ইউটুবের কভার ফটো পিসি, মোবাইল ও টিভি এই ৩টি সাইজেই দেখা যায়।

তবে সুসংবাদ হচ্ছে, ৩ ডিভাইসের জন্য আলাদা আলাদা সাইজ করতে হবে না। একটি সাইজের মাধ্যমেই সকল ডিভাইসের জন্য দিজিয়ান করা সম্ভব। কীভাবে?

সামাজিক যোগাযোগ মাধ্যম: Youtube কভার ছবির সাইজ গাইড

উপরের ছবির মাধ্যমে দেখতে পাচ্ছি ইউটুবের কভার ফটো সাইজ 2560 x 1440 পিক্সেল। এই সাইজটি পিসি, মোবাইল এবং টিভির জন্য।

কিন্তু ইনফরমেশন এবং অন্যান্য ডিজাইন গুলো যাতে সকল ডিভাইসে একই রকম দেখা যায় তার জন্য 1546 x 423 পিক্সেলের মধ্যে রাখতে হবে। যাকে Safe Zone বলা যায়। কনফিউশন লাগছে? সমস্যা নেই, আমাদের টেম্পলেট ডাউনলোড করে নিন।

Youtube Video Thumbnail Photo

ইউটুবের ভিডিওতে ক্লিক করার আগে ভিডিও থাম্বনেইলের মাধ্যমে ভিউয়ার্সদের আকৃষ্ট করতে হয়। এ কারণে ইউটুবে ভিডিও তৈরি করার মতন ভিডিও থাম্বনেইল তৈরি করাও গুরুত্বপূর্ণ কাজের অংশ।

তাই পারফেক্ট ভিডিও থাম্বনেইল তৈরি করার জন্য আপনাকে 1920 x 1080 পিক্সেল দিতে হবে। এই সাইজে সর্বোচ্চ রেজুলেশন পাওয়া যাবে। যদি এই সাইজ সম্ভব না হয় তাহলে 1280 x 720 হতে হবে। এর নিচের যে কোন সাইজই ইউটুবে জুম এবং ক্রপ করে ফিট করার চেষ্টা করে। এতে ডিজাইন এবং ইনফরমেশন দুই ক্ষতি হয়।

Bonus Round

  • Display ads: 300 x 250 pixel
  • Overlay ads: 480 x 60 pixel
  • Companion banner ads: 300 x 250 pixels
  • Skippable video ads length: 6 – 20 seconds
  • Non-skippable video ads length: 12 seconds to 3 minutes (30 seconds is recommended)
  • Bumper video ads length: 6 seconds
  • Standard video: 1280 x 760 pixels

টেম্পলেট ডাউনলোড

এতক্ষণ আমরা যেসব সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর ছবির সাইজ নিয়ে আলোচনা করেছি তার সকল সাইজের টেম্পলেট গুলো ডাউনলোড করতে নিচের বক্সে আপনার ওরিজিনাল ইমেইল লিখুন। সাথেই সাথেই আপনার ইমেইলে টেম্পলেট ডাউনলোড লিংক পেয়ে যাবেন।

Photoshop এর জন্য PSD ফাইল দেয়া হয়েছে। ফটোশপ ব্যবহার করতে পারলে তাহলে খুব সহজেই এডিট করতে পারবেন। আর Photoshop জানা না থাকলেও সমস্যা হবার কথা নয়। আমরা PNG ফাইলও যুক্ত করে দিয়েছি।

সুতরাং দেরি না করে এখনই সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর ছবির সাইজ গাইড টেম্পলেটটি ডাউনলোড করে ব্যবসায়ের জন্য বিজনেস প্রোফাইলে সে অনুযায়ী ইমেইজ ব্যাবহার করুণ। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর ইমেইজ সাইজে পরিবর্তন আনলে আমরাও এখানে আপডেট করে দিবো।

সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর ছবির সাইজ গাইড এর পাশাপাশি একটি কোম্পানির জন্য লোগো কতটুকু গুরুত্বপূর্ণ এবং কোম্পানির ব্র্যান্ডিংয়ে তা কীভাবে সাহায্য করে তা নিয়ে আমাদের ছোট লেখা শুধুমাত্র লোগো দিয়ে ব্র্যান্ড হয় না পড়তে পারেন।

এছাড়াও ফেসবুক মেসেঞ্জার মার্কেটিং যেভাবে ই-কমার্স কে বড় করতে পারে তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। তাও এক নজরে পড়ে নিতে পারেন।

Table of Contents

Subscribe to our newsletter

Promise we won’t spam you or used any marketing promotion form our end.